Featured Post

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। কিশলয় ৪১ ।। এপ্রিল ২০২৫

ছবি
[প্রচ্ছদচিত্রঃ : ইন্টারনেট মাধ্যম থেকে সংগৃহীত ]    সম্পাদকীয় ক্রমে গ্রীষ্মের দিন এসে গেল। নতুন বছরের দোরগোড়ায় আমরা। কৃষ্ণচূড়া আর পলাশের সমারোহে রাঙা হয়ে রয়েছে চতুর্দিক। কচি কচি আমে ভরে আছে গাছগুলো। ছুটির দিনে বেশ লাগে কাঁচামিঠে আম খেতে খেতে বন্ধুদের সাথে গল্প করা। সব ঋতুরই একটা নিজস্ব সৌন্দর্য আছে। শুধু দেখার চোখ আর অনুভবের মন দরকার।  সামনেই চড়ক উৎসব, মেলা। শিবের গাজনে ভক্ত সন্ন্যাসীদের অদ্ভুত সব কসরত দেখতে পাওয়া যায়। চড়কের মেলা শেষ হলেই আবার শুভ নববর্ষে বেশ নতুন জামা পরে ঘুরে বেড়ানো, খাওয়া দাওয়া, হালখাতায় দোকানে দোকানে নতুন ক্যালেন্ডার, মিষ্টি এসব নিয়ে আসা। মেশ মজাতেই কাটবে আগামী কয়েকটা দিন।  এই আনন্দ উৎসবের মাঝে একটু গল্প উপন্যাস পড়া, লেখালিখি,আঁকার জন্যও একটু সময় দিও। সৃজনশীল কাজে একটা বেশ আনন্দ আছে, তাই না?  নিজেদের লেখা আঁকার বিষয়ে তোমরা আগামী দিনে যাতে পটু হতে পারো তার জন্যই তো তোমাদের কিশলয়ের পাতা রয়েছে।  দ্বিধাহীন ভাবে নিজেদের সকল লেখা আঁকা পাঠিয়ে যাও নিয়মিত।  এভাবেই কিশলয় গজিয়ে উঠুক, প্রাণবন্ত হয়ে উঠুক তোমাদের সবুজ প্রাণের আবেগ মেশানো সৃষ্টি...

নিবন্ধ ।। কবিতায় কল্পকথা ও কল্পচিত্র ।। রণেশ রায়

 

 

কবিতায় কল্পকথা ও কল্পচিত্র

রণেশ রায়


কবি এই ব্রহ্মলোক ও সমাজকে প্রত্যক্ষ করলে তার সঙ্গে ক্রিয়া প্রতিক্রিয়ায় যুক্ত হলে  তাঁর মনোজগতে তা প্রতিফলিত হয়, তা তাঁর কল্পনায় ভিন্ন মাত্রা পায়।এক উপলব্ধির জন্ম হয়।এই উপলব্ধিকে সংকেত ও উপমার সাহায্যে ব্যঞ্জনসিক্ত অর্থবহ করে তুলতে পারলে তাকে শব্দাবলীতে কথামালায় সাজিয়ে ছন্দময় করে তুলে তাল লয়ে ভরপুর  করে তুলতে পারলে তাকে কবিতা বলা হয়।


কবিতার জন্য কবিতা লেখায় আমি বিশ্বাস করি না। কবির নিজের চেতনা অনুযায়ী ভাবনার  ছন্দবদ্ধ কথামালায় রূপান্তরকে আমি কবিতা বলে মনে করি। জীবনকে সঠিক ভাবে বুঝে জীবনবোধকে কবিতায় রূপ দিতে চেষ্টা  করা হয় কবিতায়। তাই জীবনের কোলাহল জীবন যুদ্ধ তাকে কেন্দ্র করে  যে মনন তারই প্রতিফলন ঘটাবার অবিরাম প্রচেষ্টা দেখা যায় কবির  লেখা কবিতায়। এ এমন কোন বিমূর্ত ভাবনার উপস্থাপন হতে পারে না যা কোন অর্থ বহন করে না। যাকে পাঠক যেভাবে বোঝে সেভাবে বুঝবে বলে দায় সারা হয়। বরং আমরা মনে করি কবির নিজের ভাবনা জীবন বোধের যেন ছান্দনিক বিচ্ছুরণ ঘটে কবিতায়। বিমূর্ত ভাবে উপমার সাহায্যে তা পরিবেশিত হলেও যেন তা কবির ভাবনা জীবন বোধ ধরে অর্থবাহক হয়ে ওঠে, কবিকে তাঁর ভাবনা নিয়ে উপস্থিত হতে দেখা যায় পাঠকের দরবারে। এখানে নিজের ভাবনাকে লুকিয়ে রাখার চেষ্টা করাকে মদত দেওয়া ঠিক নয়। সেটা করলে কবিতা ও কবি এক পলায়নবাদি ব্যক্তিত্বে পরিণত হয়। কবিতায় নেহাত বিনোদন শেষ কথা হতে পারে না। সাহিত্যের আঙিনায় কবিতার একটা সামাজিক দায়িত্ব থাকে কারণ সাহিত্য সৃষ্টি করা প্রয়োজন সুস্থ্য সমাজ গড়ে তোলায় তার দায়িত্ব পালন করার জন্য।


আমি কবির কল্পকথাকে নেহাত কবির কল্পনার জালবোনা বলে মনে করি না। এক দ্বান্দ্বিক সম্পর্কের প্রেক্ষাপটে বিষয়টাকে সামগ্রিকতায়  বিচার করা দরকার বলে মনে করি। এই সামগ্রিকতা হল এই বিশ্ব ব্রহ্মাণ্ড যাকে প্রকৃতি বলে জানি, মানব সমাজ আর তার সঙ্গে মানুষের মনোজগত। প্রকৃতি আর মানুষ নিয়ে বস্তুজগত। প্রকৃতিরই অংশ মানুষ তার বিশেষ বৈশিষ্ট্য নিয়ে বাঁচে যা তার চেতনায় আলোকিত। সেটা  তার মনোজগত। এই মনজগতকে কবি কথায় প্রকাশ  করেন ভাষায় লিপিবদ্ধ করেন  উপমার সাহায্যে তুলে ধরেন। প্রকৃতি ও মানুষ আন্তঃসম্পর্কে সম্পর্কিত। আবার মানুষে মানুষে সম্পর্ক নিয়ে এই সমাজ। প্রকৃতি মানুষকে নিয়ে এই বস্তু জগৎ বা ভৌত জগৎ। কবি তাঁর ইন্দ্রিয় দিয়ে এই বস্তুজগতকে অবলোকন করেন তার বিবর্তন প্রক্রিয়া বোঝার চেষ্টা করেন। তাঁর মনোজগতে প্রতিবিম্বিত হয় এই প্রকৃতি এই মানব সমাজ প্রকৃতিকে মানব সমাজকে অবলোকন করার সঙ্গে সঙ্গে। বস্তুজগতের প্রতিফলন ঘটে কবির স্নায়ুজগতে। তাঁর মনোজগৎ উদ্ভাসিত হয়। আবার মনোজগৎ এইভাবে যে বার্তা পায় সেটা তাঁকে উপলব্ধিতে সাহায্য করে। অতীত বর্তমানকালকে তিনি যেভাবে অবলোকন করেন তা তাঁকে জীবনটাকে বুঝতে সাহায্য করে। তাঁর জীবন বোধ তৈরি হয়। তা দিয়ে তিনি কল্পনার মালা গাঁথেন। ভবিষ্যতের দিক নির্দেশ করতে চাযন। এর থেকে সৃষ্টি হয় কল্প কথা যা কবিতার ভাষায় রূপ পায়। ছন্দ তাল লয়ে কবিতায় সেজে ওঠে। অর্থাৎ বস্তুজগত যেমন মনোজগতের ওপর ক্রিয়া করে তেমনি মনোজগৎ প্রকৃতি জগৎ মানব সমাজের দিক নির্দেশ করে তাকে বুঝতে সাহায্য করে। মানুষের দৈনন্দিন জীবনে হাসি কান্না প্রেম ভালোবাসা জীবন যুদ্ধকে বোঝার চেষ্টা করে। এসবই কবির কল্পকথা হয়ে কবিতায় রূপ পায়। সেখানে মনোজগতের প্রকৃতিজগতের ওপর ক্রিয়া প্রতিক্রিয়াটাও গুরুত্বপূর্ন। এখানেই বস্তু জগৎ ও মনোজগতের মধ্যে দ্বান্দ্বিক সম্পর্কটা তাৎপর্যপূর্ণ যা আর বস্তুজগতকে বাদ দিয়ে কল্প কথা থাকে না। কবিতায় উভয় জগতের বিষয়টা মূর্ত হয়ে ওঠে। তা বাস্তব অবস্থা থেকে উঠে এসে কবির কল্পজগতে এক কল্প চিত্র সৃষ্টি করে। কবি আবেগ তাড়িত হয়ে ওঠেন তাঁর ভাবের জগতে তার ভাবনা কবিতা হয়ে ওঠে তাঁর কল্পকথায়। এর সঙ্গে এক কল্প চিত্র সৃষ্টি হয় যা একান্তভাবে কবির সৃষ্টি। একে নেহাত ভাববাদ ভাবা ঠিক নয়। এই পরিপ্রেক্ষিতে আমি কবিতা লেখায় বিশ্বাস করি।


মন্তব্যসমূহ

সপ্তাহের পছন্দ

ছড়া ।। পঁচিশে বৈশাখ ।। রঞ্জন কুমার মণ্ডল

ছোটদের আঁকিবুঁকি 41st Issue: April 2025,

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। কিশলয় ৪১ ।। এপ্রিল ২০২৫

কবিতা ।। মোদের ছোট্র গাঁ ।। খগেশ্বর দেব দাস

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। কিশলয় ৪০ ।। মার্চ ২০২৫

ছড়া ।। হচ্ছে বিয়ে কোলাব্যাঙের ।। জয়শ্রী সরকার

অণুগল্প ।। তিথি ।। দেবাঞ্জন প্রামাণিক

ছড়া ।। দৃষ্টিকাড়া বৃষ্টি ।। শচীন্দ্র নাথ গাইন

কিশোর গল্প ।। রূপকথার সন্ধানে ।। দেবদাস কুণ্ডু

ছড়া ।। যেই দেখি ।। বদ্রীনাথ পাল

মাসের পছন্দ

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। কিশলয় ৪১ ।। এপ্রিল ২০২৫

অণুগল্প ।। তিথি ।। দেবাঞ্জন প্রামাণিক

ছোটদের আঁকিবুঁকি 41st Issue: April 2025,

ছড়া ।। মিতুলের কথা ।। গোবিন্দ মোদক

ছড়া ।। খোকার পাঠশালা ।। প্রবোধ কুমার মৃধা

ছড়া ।। দুর্ভাবনা ।। সুদামকৃষ্ণ মন্ডল

ছড়া ।। সত্যি হল ।। সুশান্ত সেন

ছড়া ।। চ্যাটার্জি বাড়ির চার পোষ্য ।। জয়শ্রী বন্দ্যোপাধ্যায়

ছড়া ।। নতুন বছর ।। রঞ্জন কুমার মণ্ডল

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। কিশলয় ৪০ ।। মার্চ ২০২৫

বছরের পছন্দ

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। কিশলয় ৪০ ।। মার্চ ২০২৫

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। 38th issue: January 2025

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সুচিপত্র ।। 37th issue: December 2024

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। ত্রয়োত্রিংশ সংখ্যা ।। জুন ২০২৪

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। কিশলয় ৪১ ।। এপ্রিল ২০২৫

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। চতুর্ত্রিংশ সংখ্যা ।। জুলাই ২০২৪

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। ,39th issue: February 2025

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। পঞ্চত্রিংশ সংখ্যা ।। আগষ্ট ২০২৪

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। ষড়ত্রিংশ সংখ্যা ।। সেপ্টেম্বর ২০২৪

অতি প্রিয়

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। আত্মপ্রকাশ সংখ্যা ।। অক্টোবর ২০২১

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। দ্বিতীয় সংখ্যা ।। নভেম্বর ২০২১

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। 4th issue: January 2022,

নিবন্ধ ।। শিশু-কিশোর সাহিত্যবলয়ে শিশুরাই যেন ব্রাত‍্য না থাকে ।। অরবিন্দ পুরকাইত

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। 7th issue: April 2022

নিবন্ধ ।। দেশীয় উদ্ভিদ কেন গুরুত্বপূর্ণ ? ।। ডঃ চিত্তরঞ্জন দাস

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। কিশলয় - ১০ ।। জুলাই ২০২২

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। কিশলয় - ১১ ।। আগস্ট ২০২২

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র : 8th issue: May 2022

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। কিশলয় - ১২ ।। সেপ্টেম্বর ২০২২