Featured Post

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। ত্রয়োত্রিংশ সংখ্যা ।। জুন ২০২৪

ছবি
  প্রচ্ছদ-চিত্রঃ সুনীত নস্কর, দক্ষিণ ২৪ পরগনা। সম্পাদকীয় কেমন আছো ছোট্ট বন্ধুরা। গরমের ছুটি তো শেষ হয়ে এল। স্কুল খুলে যাচ্ছে। কিন্তু গরমের দাবদাহ কিন্তু এতটুকু কমেনি। এই গরমে  খুবই সাবধানে নিয়ম মেনে চলতে হবে তোমাদের। এখন তো আম, জাম কাঁঠালের সময়। এখন এইসব মৌসুমী ফল খেতে হবে। তাহলে শরীর সুস্থ থাকবে। শরীর সুস্থ থাকলে মন সুস্থ থাকবে। মন সুস্থ থাকলে পড়াশুনো ভালো হবে।           আশাকরি এতদিন বাড়িতে থেকেই মন দিয়ে পড়াশুনো করেছ। সঙ্গে অনলাইন কিশলয়ের পাতায় চোখও রেখেছ। পড়াশুনোর পাশাপাশি গল্প লেখা, ছবি আঁকা ইত্যাদির শখও মনের মধ্যে লালন পালন করতে হবে তোমাদের। পড়াশুনোর চাপে সব ছেড়ে দিলেও চলবে না কিন্তু। স্কুলের পড়া, বাড়ির পড়ার পাশাপাশি গল্প- কবিতা লেখা, প্রবন্ধ লেখা, ছবি আঁকা ইত্যাদি চালিয়ে যাও। তোমাদের প্রতিভার বিকাশ হোক। তোমাদের সৃজনীসত্ত্বার প্রকাশ হোক তোমাদের সৃষ্টির মধ্য দিয়ে। আর সাথে সাথে তোমার সেই সৃষ্টি অনলাইন কিশলয়ে প্রকাশের জন্য পাঠিয়ে দাও। বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা বাকি বন্ধুরাও জানুক তোমার সৃষ্টি সম্পর্কে। আর কী? সবাই সুস্থ থাকো, ভালো থাকো, আনন্দে থাকো।   শুভকামনাসহ-- প্রিয়ব্রত দত্ত ও কার্

জ্ঞানবিজ্ঞানের খবর ।। হিমবাহের মৃত্যু এবং পৃথিবীর ভবিষ্যৎ ।। অনিন্দ্য পাল

বাঁচানো যাবে কি, হিমালয়ের ৮০ শতাংশ হিমবাহই অল্প সময়ের মধ্যে গলে যেতে চলেছে 
হিমবাহের মৃত্যু এবং পৃথিবীর ভবিষ্যৎ 
অনিন্দ্য পাল 

সম্প্রতি ইউরোপের দ্বীপ রাষ্ট্র আইসল্যান্ড প্রজাতন্ত্রে অনুষ্ঠিত হল একটা অদ্ভুত অনুষ্ঠান। মানুষের পারলৌকিক ক্রিয়াকর্ম করা হয় একথা সবার জানা, এমনকি জন্তু জানোয়ারদের জন্যও এমন অনুষ্ঠানের ব্যবস্থা হয়েছে, কিন্তু কখনো কোনো হিমবাহের জন্য এমনটা করা যায় - তামাম দুনিয়ার মানুষ কখনও এমনটা ভাবেওনি, শোনেওনি। তবে এখন আর এই ঘটনা অভাবনীয় নয়। আইসল্যান্ড প্রজাতন্ত্রে এই ঘটনাটি ঘটলো সমস্ত পৃথবীতে প্রথমবারের জন্য।
আর এই ঘটনা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল মানুষের অপরিণামদর্শীতার জন্য সভ্যতার অবশ্যম্ভাবী পরিণতি। 
ঘটনাটা হল, আইসল্যান্ডে সদ্য একটা হিমবাহের মৃত্যু ঘটেছে, আর স্থানীয় গবেষক এবং আমেরিকার রাইস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই মৃত্যুকে একটা মাইলফলক হিসাবে সমস্ত বিশ্বের কাছে তুলে ধরার জন্য রীতিমত শ্রাদ্ধানুষ্ঠান করেছেন, সেখানে একটা ব্রোঞ্জ ফলকের উপর সভ্যতার উদ্দেশ্যে একটা সচেতনতা মূলক বক্তব্য খোদাই করে উৎসর্গ করা হয়েছে ওই মৃত হিমবাহের নামে। ওই ফলকে উৎকীর্ণ আছে " A letter to the future ", এবং গত মে মাসে কার্বন ডাই অক্সাইড গ্যাসের পরিমাণ "415ppm", যা কিনা একটা রেকর্ড পরিমাণ নির্গমন। 
Okjokull ( অর্থাৎ OK Glacier )নামের এই হিমবাহটা ২০১৪ সালেই হিমবাহের তকমা হারিয়ে ফেলেছিল, কারণ উপগ্রহ চিত্রে তখন থেকেই বোঝা গেছিল যে Okjokull তার বরফ শরীরের প্রায় সবটাই হারিয়ে ফেলেছে আর তার গতিময়তাও প্রায় নেই বললেই চলে। ১লা আগস্ট , ২০১৯ তারিখে উপগ্রহ চিত্র জানিয়ে দিল সে আর নেই - অর্থাৎ বিলুপ্ত হয়ে গেল Okjokull হিমবাহ। কিন্তু একটা হিমবাহের মৃত্যুতে এত শোরগোল পড়ে গেল কেন? কী এমন ক্ষতি হবে তাতে! হ্যাঁ সেটাই আসলে চিন্তার বিষয়। 
শুধু যদি আইসল্যান্ডের কথাই ধরা হয়, প্রতি বছর ১১০০ কোটি টন হিসেবে বরফ হারাচ্ছে এই দ্বীপ, এবং ২২০০ সালের মধ্যে আইসল্যান্ড একটা বরফশূন্য স্থলভাগে পরিণত হবে। এই দ্বীপের প্রায় ৪০০ টির ও বেশী হিমবাহ নিশ্চিহ্ন হয়ে যাবে। ১৮৯০ সালেও যেখানে এই Okjokull ১৬ বর্গকিলোমিটার অঞ্চলের বরফময় হিমবাহ ছিল, ২০১২ সালে সেটাই দাঁড়িয়েছিল মাত্র ০.৭ বর্গকিলোমিটার। বিপুল হিমবাহ থেকে শীর্ণকায় একটুকরো বরফ আরকি! আসলে বিশ্ব উষ্ণায়ন এর জেরে সমস্ত পৃথিবী জুড়ে হিমবাহগুলো রোগা হতে শুরু করেছে। আন্তর্জাতিক প্রকৃতি সংরক্ষণ সংগঠন (International Union For Conservation Of Nature) ২০১৯ এর এপ্রিলে একটা গবেষণাপত্রে জানিয়েছে, সমস্ত পৃথিবীর অন্ততঃ অর্ধেক হিমবাহ ২১০০ সালের মধ্যে বিলুপ্ত হয়ে যাবে, যদি বর্তমান হারে গ্রীনহাউস গ্যাস গুলো বাতাসে মিশতে থাকে। বর্তমানে সমস্ত পৃথবীতে ১৯৮০০০- ২০০০০০ গুলো হিমবাহ রয়েছে। 
১৫৫০-১৮৫০ পর্যন্ত প্রায় ৩০০ বছর পৃথিবীতে একটা মৃদু তুষার যুগ চলছিল। এ নিয়ে বৈজ্ঞানিক ও গবেষক মহলে বিতর্ক থাকলেও সেই সময় পৃথিবীর বায়ুমণ্ডল যে বর্তমানের চেয়ে ঠাণ্ডা ছিল সে বিষয়ে খুব একটা বিতর্ক নেই। কিন্তু ১৮৫০ এর পর থেকে ১৯০০ সাল পর্যন্ত পৃথিবীর জল-স্থল এর উষ্ণতা প্রায় ০.৭৫° সেলসিয়াস বেড়েছে। আবার ১৯৭৯ সাল থেকে স্থলভাগের তাপমাত্রা ০.২৫° সেলসিয়াস প্রতি দশকে বেড়েছে, যা কিনা জলভাগের উষ্ণতা বৃদ্ধির (০.১৩° সেলসিয়াস প্রতি দশকে)  প্রায় দ্বিগুণ। এর ফলে দ্রুত গলতে শুরু করেছে বিশাল আকারের সব হিমবাহ।
নিরক্ষরেখার কাছাকাছি সমস্ত পর্বতমালা অঞ্চলের, যেমন - হিমালয়, আল্পস, রকি, দক্ষিণ আন্দিজ, ক্যাসকেড এবং ট্রপিক্যল অঞ্চলের মাউন্ট কিলিমনজারো তে এই হিমবাহের ক্ষীণতনু হতে থাকার হার সবচেয়ে বেশী। 
১৯৮০ সালের পর থেকে বিশ্ব উষ্ণায়ন এর মাত্রা দ্রুত বেড়েছে, ফলে গ্রীণল্যন্ড, পশ্চিম আন্টর্কটিকা অঞ্চলের বরফের চাদর পাতলা হতে শুরু করেছে দ্রুত হারে। প্রথমদিকে বিজ্ঞানীদের ধারণা ছিল মেরু অঞ্চলের বরফের চাদর পাতলা হবার সঙ্গে সমুদ্রের জলতল বেড়ে ওঠার তেমন সম্পর্ক নেই, তবে সে ভুল তাদের ভেঙেছে, এখন গবেষণা দেখাচ্ছে আন্টর্কটিকা এবং গ্রীণল্যন্ড এর হিমবাহ গুলোর অতিরিক্ত গলনের ফলে সমুদ্রের জলতলের উচ্চতা প্রতি বছরে ০.৫ মিলিমিটার করে বেড়ে উঠেছে। এর মধ্যে আন্টর্কটিকার থয়েটস হিমবাহ গলেই সমুদ্রের জলতল প্রায় ৪% বেড়েছে, এবং এটা পুরো গললে সমুদ্রের জলের উচ্চতা অন্ততঃ ২ ফুট (প্রায় ৬৫ সেমি ) বেড়ে যাবে। গবেষণা বলছে ২১০০ সাল নাগাদ সমুদ্রের জলতলের উচ্চতা অন্ততঃ ২.৬ ফুট (০.৮মিটার)বাড়বে। যদি পৃথিবীর মেরু অঞ্চলের সব বরফ গলে যায় তবে সমুদ্রের জলের তল অন্তত ৭০ মিটার (২৩০ ফুট প্রায়)  উঁচু হয়ে যাবে, আর তখন এই 
সভ্যতার সব আহ্লাদ দ্রবীভূত হবে নোনা জলে। 
ভারতের অন্যতম নদী গঙ্গার উৎস গোমুখ গঙ্গোত্রী হিমবাহ। নাসা এবং আন্তর্জাতিক গবেষকদের গবেষণা এই গঙ্গোত্রী হিমবাহের রোগা হতে থাকার যে তথ্য দিয়েছেন, তা খুব ভয়ের। ১৯৩৬ থেকে ১৯৯৬ এই ৬১ বছরের তথ্য বলছে, এই সময়ে গঙ্গোত্রী হিমবাহ ১১৪৭ মিটার পিছিয়ে গেছে। প্রতি বছর গড়ে ১৯ মিটার করে পিছোচ্ছে গঙ্গোত্রী, কিন্তু গত ২৫ বছরে এই হার ভয়ানক বেড়ে গেছে, প্রতি বছর প্রায় ৩৪ মিটার করে। 
 হিমবাহের এই ক্ষীণতনু হতে হতে মরে যাওয়ার ব্যপক প্রভাব পৃথিবীর বুকে আবহাওয়ার পরিবর্তন ঘটাচ্ছে আবার আবহাওয়ার পরিবর্তন হিমবাহের মৃত্যুকে ত্বরান্বিত করছে। এর কু প্রভাব সম্পর্কে সচেতন করতেই আইসল্যান্ডে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সে দেশের প্রধানমন্ত্রী, পরিবেশ মন্ত্রী, রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার হাই কমিশনার এবং অধ্যাপক, গবেষকদের উদ্যোগে এই প্রথম হিমবাহ রক্ষার জন্য সংগঠিত পদক্ষেপ গ্রহণ করা হল, যা সমস্ত পৃথবীকে একটা সতর্কীকরণ করলো, হতে পারে মানুষ সচেতন হয়ে বিশ্ব উষ্ণায়ন, গাছ কেটে ফেলার মত কাজ গুলো থেকে বিরত হবে, অবশ্য এমনটা না ও ঘটতে পারে। আর যদি এমনটাই চলতে থাকে তবে! শেষের সে দিন ভয়ঙ্কর।

তথ্যসূত্র : উইকিপিডিয়া 
National Geographic Magazine ( 2018) 
Scientific American (2019)
______________________________________________________________________________________

অনিন্দ্য পাল 

জাফরপুর, চম্পাহাটিি
সোনারপুর, দক্ষিণ চব্বিশ পরগনা 
পশ্চিমবঙ্গ, ভারত।

 [ছবি: ইন্টারনেট মাধ্যম থেকে সংগৃহীত]

মন্তব্যসমূহ

সপ্তাহের পছন্দ

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। ত্রয়োত্রিংশ সংখ্যা ।। জুন ২০২৪

ছোটোদের আঁকা ।। মনামি মন্ডল, রায়সী চক্রবর্তী ও নিশান্তিকা নস্কর।

ছড়া ।। একটা খুশি ।। তীর্থঙ্কর সুমিত

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। 32nd issue: May 2024

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। কিশলয় - ১২ ।। সেপ্টেম্বর ২০২২

ধারাবাহিক উপন্যাস ।। তিতলির বিশ্বভ্রমণ ।। ডাঃ অরুণ চট্টোপাধ্যায়

ছড়া ।। ও জোনাকি ।। কান্তিলাল দাস

দুটি ছড়া ।। গোবিন্দ মোদক

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। আত্মপ্রকাশ সংখ্যা ।। অক্টোবর ২০২১

মাসের পছন্দ

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। ত্রয়োত্রিংশ সংখ্যা ।। জুন ২০২৪

কবিতা || মর্যাদা || অবশেষ দাস

ছোটোদের আঁকা ।। মনামি মন্ডল, রায়সী চক্রবর্তী ও নিশান্তিকা নস্কর।

নিবন্ধ ।। কোনারক মন্দিরের ভয়াবহতা ।। সুজয় সাহা

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। 32nd issue: May 2024

ছোটর কলম ।। বইপড়া ।। উন্নীত কর্মকার

গল্প ।। রবীন্দ্রজয়ন্তী ।। কুহেলী ব্যানার্জী

ছড়া ।। একটা খুশি ।। তীর্থঙ্কর সুমিত

অণুগল্প ।। পুরস্কার ।। চন্দন দাশগুপ্ত

বছরের পছন্দ

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। ত্রয়োত্রিংশ সংখ্যা ।। জুন ২০২৪

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচীপত্র ।। 29th Issue: February

প্রচ্ছদ ও সূচীপত্র ।। 24th issue: September 2023

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। 31st issue: April 2024

প্রচ্ছদ ও সূচীপত্র ।। 25th issue: October 2023

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। 32nd issue: May 2024

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। 30th issue : March 2024

প্রচ্ছদ ও সূচীপত্র ।। 23rd issue: August 2023

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচীপত্র ।। 26th issue: November 2023

অতি প্রিয়

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। আত্মপ্রকাশ সংখ্যা ।। অক্টোবর ২০২১

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। দ্বিতীয় সংখ্যা ।। নভেম্বর ২০২১

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। 4th issue: January 2022,

নিবন্ধ ।। শিশু-কিশোর সাহিত্যবলয়ে শিশুরাই যেন ব্রাত‍্য না থাকে ।। অরবিন্দ পুরকাইত

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। 7th issue: April 2022

নিবন্ধ ।। দেশীয় উদ্ভিদ কেন গুরুত্বপূর্ণ ? ।। ডঃ চিত্তরঞ্জন দাস

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। কিশলয় - ১০ ।। জুলাই ২০২২

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। কিশলয় - ১১ ।। আগস্ট ২০২২

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র : 8th issue: May 2022

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। কিশলয় - ১২ ।। সেপ্টেম্বর ২০২২